জন্মসাল সংশোধনেরও ক্ষমতা পেলেন জেলা প্রশাসক

জন্মসাল সংশোধনেরও ক্ষমতা পেলেন ডিসি-ইউএনও

জন্ম ও মৃত্যুনিবন্ধন সনদের তথ্য সংশোধনের পুরোপুরি ক্ষমতা দেওয়া হলো জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও)। এর ফলে জন্মসাল সংশোধনেরও সুযোগ পাচ্ছেন তাঁরা। এর আগে জন্মসনদের ক্ষেত্রে জন্মসালের মাস ও দিন সংশোধনের এখতিয়ার ছিল তাঁদের। সাল সংশোধনের প্রয়োজন হলে ভুলের সপক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ দিয়ে আবেদন করতে হতো ঢাকায় রেজিস্ট্রার জেনারেলের (জন্ম ও মৃত্যুনিবন্ধন) বরাবর।

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ অনুযায়ী দেশের অভ্যন্তরে জন্ম ও মৃত্যু সনদের তথ্য সংশোধন নিয়ে নতুন আদেশ জারি করা হয়েছে –জন্ম নিবন্ধন সংশোধন আবেদন নিষ্পত্তি কর্তৃপক্ষ ২০২৪

রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের তথ্য অনুসারে, ২ জানুয়ারি পর্যন্ত সংশোধনের জন্য আবেদন জমা পড়েছে ৩ লাখ ৪৮ হাজার ২৪৫টি। গত কয়েক মাসে এ আবেদনগুলো জমেছে। শুধু জন্মসাল সংশোধনের জন্য রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে আবেদন জমা পড়েছিল ৩৯ হাজার ২২৯টি। এই অফিস আদেশ জারির সঙ্গে সঙ্গে জন্মসাল আবেদনগুলো এলাকা অনুসারে ডিসি ও ইউএনওর কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ এর ১৫ ধারা অনুযায়ী দেশের অভ্যন্তরে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদের তথ্য সংশোধনের আবেদন (সনদ প্রদানের ৯০ দিন অতিক্রান্ত হয়েছে এরুপ ক্ষেত্রে) নিষ্পত্তি করার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারগণ ক্ষমতাপ্রাপ্ত। জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন-২০০৪ এর ১৫ ধারা অনুযায়ী উপর্যুক্ত ক্ষেত্রে জন্ম ও মৃত্যু সনদের সংশোধনের আবেদনসমূহ নিষ্পত্তি করার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারগণ-কে অনুরোধ করা হয়েছে।

Leave a Comment