দেশের বাজারে আসছে ৩৫০ সিসির মোটরসাইকেল 2024

‘মোটরসাইকেলের সিসি যত বেশি, নিরাপত্তা তত ভালো।’

সরকার দেশের বাজারে ৩৫০ সিসি পর্যন্ত ইঞ্জিন ক্ষমতাসম্পন্ন মোটরসাইকেল ছাড়ার অনুমোদন দিয়েছে।

IFAD Group-এর ভাইস চেয়ারম্যান তাসকিন আহমেদ জানিয়েছেন বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বাংলাদেশ বাজারে ৩৫০ সিসি পর্যন্ত ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেল ব্যবহারের অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

যুক্তরাষ্ট্রের মন্ত্রণালয় IFAD Group ভাইস চেয়ারম্যান তাসকিন আহমেদ চূড়ান্ত অনুমোদন দিয়েছেন। তিনি আরো বলেছেন আগামী বছর জুনে ৩৫০ সিসির রয়েল এনফিল্ডের এর আনুষ্ঠানিক লঞ্চের প্রত্যাশা করেছেন। খুব তাড়াতাড়ি আন্তর্জাতিক বাজারে পণ্য রপ্তানি শুরু করবেন। সাধারণত আমাদের দেশে ১৬৫ সিসি এর বেশি ইঞ্জিন ক্ষমতার মোটরসাইকেলের অনুমোদন ছিল না। বাইক প্রেমিদের কথা চিন্তা করে। IFAD- এর উদ্যোগে বাংলাদেশ রয়েল এন্ডফিল্ড সহ অন্যান্য কোম্পানির উচ্চ সিসি মোটরসাইকেল গুলো বাংলাদেশ বাজারে ব্যবহার করতে পারবে।

অনুমোদন দেওয়া হয়েছে বাংলাদেশে ৩৫০ সিসির মোটরসাইকেল

IFAD গ্রুপের চেয়ারম্যান তাসকিন আহমেদ জানান রয়েল এনফিল্ড এর সাথে চুক্তি হবার পরই IFAD গ্রুপ দেশের সকল মোটরসাইকেলর ইঞ্জিনের ক্ষমতা বাড়ানোর জন্য সরকারকে রাজি করানোর চেষ্টা করেন।

২০২১ সালে শিল্প মন্ত্রণালয় প্রথম উৎপাদনের জন্য অনুমোদন দেয়। তবে পুলিশের জটিলতার কারণে নিরাপত্তা জনিত উদ্বেগের র কারণেস্থানীয় বাজারে বিক্রির অনুমোদন দেয়নি পুলিশ। এসব বাধা-বিপত্তি পার করে এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রয়োজনীয় ছাড়পত্র দিয়েছেন তিনি বলেন।

তাসকিন আহমেদ আরো বলেন এতদিন বাংলাদেশে শুধু ১৬৫ সিসির ওপর মোটরসাইকেল ছারার সুযোগ ছিল না। কিন্তু এখন সে বাধা দূর হওয়ার কারণে অনেক মোটরসাইকেল কোম্পানি এই খাতে বিনিয়োগ করবে।

IFAD মোটরস এখন 350 cc এবং বড় ইঞ্জিন সহ আইকনিক Royal Enfield বাইক তৈরি করতে চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে তার মোটরসাইকেল কারখানা স্থাপন করছে।

Leave a Comment