কোন কারণে বাড়ে? কোন অবস্থাতেই বা কমে? কিসের উপর ভিত্তি করে সোনার দামের বাড়ে কমে?

আরও পরুনঃ ২২ ক্যারেট সোনার দাম। আজকের সোনার দাম কত ২০২৩

সেপ্টেম্বর মাসে শেষে একটানা কমেছিল স্বর্ণের দাম। বর্তমানে আবার বেড়ে গেছে। কোন কারণ এর উপর ভিত্তি করে স্বর্ণের দাম বেড়ে এবং কমে যায়। কোন শর্তের উপর ভিত্তি করে হলুদ ধাতুর দাম হ্রাস ও বৃদ্ধি পায়।

মুদ্রাস্ফীতি সাথে সোনার দামের কি সম্পর্ক

মুদ্রাস্ফীতির সাথে স্বর্ণের দামের সমানুপাতিক সম্পর্কে বিদ্যমান। ডলারের দাম বৃদ্ধি পেলে সোনার দাম বৃদ্ধি পায়। আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি পেলে তার প্রভাব দেশের বাজারেও পড়ে। দেশের স্থানীয় বাজারে স্বর্ণের দাম বৃদ্ধির একমাত্র কারণ হলো আন্তর্জাতিক বাজারে ডলারের রেট বৃদ্ধি।

আন্তর্জাতিক বাজারে সোনার দাম বৃদ্ধির কারণ

অনেক সময় আন্তর্জাতিক বাজারে ডলারের মূল্য বাড়তি থাকে কিন্তু সোনার দাম হয় নিম্নমুখী। আবার সোনার দাম উর্ধ্বমুখী হলে দেখা যায় ডলারের দাম নিম্নমুখী। যার ফলে আন্তর্জাতিক বাজারে ডলারের দাম বেড়ে যাওয়া বা কমে যাবার তার উপর নির্ভর করে বিশ্বে বিভিন্ন দেশের স্থানীয় সোনার বাজারের মূল্য। আন্তর্জাতিক বাজারে ডলারের দাম বেড়ে গেলে তখন বিনিয়োগকারীরা সোনার উপর বেশি নির্ভরশীল হয়ে পড়ে। যার ফলে স্বর্ণের দাম বৃদ্ধি পায়।

স্থানীয় বাজারে কখন সোনার দাম বৃদ্ধি পায়।

আরও পরুনঃ বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজকের স্বর্ণের দাম ২০২৩

আন্তর্জাতিক বাজারে যখন ডলারের মান কমে যায়, তখন বিশ্বের স্থানীয় বাজারগুলোতে স্বর্ণের দাম কিছুটা বেড়ে যায়। এছাড়াও বাংলাদেশের মত ভারতসহ কিছু কিছু রাষ্ট্রে পারিবারিক উৎসব ও ধর্মীয় উৎসব এই সব সময় সোনার চাহিদা বেড়ে যায়।

জুয়েলার্স সমিতির (বাজুস) সভাপতি বলেন

আন্তর্জাতিক বাজারে যখন ডলারের দাম পড়ে যায়, তখন সোনার দাম বাড়তে থাকে। কারণ, বিশ্ব বাজারে ডলারের মতো সোনাও একটি কারেন্সি বা মুদ্রা। বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক সোনা ও ডলার দুটোই কিনে রাখে এবং ব্যবসা করে। বর্তমানে ভারত, সিঙ্গাপুর, ইউরোপ, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বড় বড় দেশগুলোতে ডলারের দাম পড়ে গেছে। ফলে চীনসহ বিভিন্ন দেশে অনেকেই ডলার বিক্রি করে সোনা কিনতে শুরু করেছে। এতে সোনার চাহিদা বেড়ে গেছে। ফলে আন্তর্জাতিক বাজারে সোনার দামও বাড়ছে।’

আন্তর্জাতিক কূটনীতি  পরিস্থিতি সোনার দামের

বিশ্ববাজারে বর্তমান সময়ে সোনার দামের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় কূটনৈতিক পরিস্থিতি। রাজনৈতিকভাবে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে প্রভাব খাটিয়ে সোনার দাম বৃদ্ধি করতে সাহায্য করে।

Leave a Comment