আজকে ১ জুলাই চালু হচ্ছে নতুন পেনশন কর্মসূচি ‘প্রত্যয়’

বিরোধিতার মধ্যেই আজকে চালু হচ্ছে ‘প্রত্যয়’, কী আছে নতুন এই পেনশন কর্মসূচিতে এই পেনশন স্কিম যাতে চালু না হয়, সে লক্ষ্যে আন্দোলন করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। আগামীকাল থেকেই কর্মবিরতিতে যাওয়ার কর্মসূচি দিয়ে রেখেছেন বিশ্ববিদ্যালয়শিক্ষকেরা। তবে এটি চালু করতে অনড় জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

সার্বজনীন পেনশন

রাষ্ট্রায়ত্ত, স্বায়ত্তশাসিত, স্বশাসিত সংস্থায় ১ জুলাই থেকে যাঁরা নতুন চাকরিতে যোগ দেবেন, তাঁদের বাধ্যতামূলকভাবে প্রত্যয় পেনশন কর্মসূচিতে যোগ দিতে হবে। এসব সংস্থার নতুন চাকরিজীবীরা অবসরে যাওয়ার পর প্রচলিত পদ্ধতিতে পেনশন পাবেন না।

তবে বিশ্ববিদ্যালয়শিক্ষকদের এই কর্মসূচিতে অন্তর্ভুক্ত না করার দাবি আজ ৩০ জুনের মধ্যে মেনে নিতে সময় বেঁধে দিয়েছেন ফেডারেশনের সদস্য দেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। দাবি মানা না হলে ১ জুলাই থেকে তাঁরা কর্মবিরতিতে যাবেন বলে জানিয়েছেন।

সরকারের পেনশন কর্তৃপক্ষের সদস্য মো. গোলাম মোস্তফা গত বৃহস্পতিবার বলেছেন, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ১ জুলাই থেকেই প্রত্যয় কর্মসূচি চালু হবে।

চারটি আলাদা কর্মসূচি (স্কিম) নিয়ে সর্বজনীন পেনশনব্যবস্থার যাত্রা শুরু হয় গত বছরের ১৭ আগস্ট, যা উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হচ্ছে প্রগতি, সুরক্ষা, প্রবাস ও সমতা। প্রগতি বেসরকারি প্রতিষ্ঠানের মালিক ও কর্মচারীদের জন্য। সমতা নিম্ন আয়ের মানুষের জন্য। প্রবাস শুধু প্রবাসী বাংলাদেশিদের জন্য। আর সুরক্ষা রিকশাচালক, কৃষক, শ্রমিক, কামার, কুমার, জেলে, তাঁতি ইত্যাদি স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য। এবারের বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ঘোষণা দিয়েছেন, ২০২৫ সালের ১ জুলাই থেকে সরকারি কর্মচারীদের জন্য নতুন আরেকটি কর্মসূচি চালু হবে।

Leave a Comment